গণিতের পাঠ
- রফিকুল ইসলাম রফিক ০২-০৫-২০২৪

দুইয়ে দুইয়ে চার হয়- চারে চারে আট
ভুল আজ হয়ে যায় গণিতের পাঠ।

মুখ ছিলো ঝকমকা অন্তরে বিষ
মহাজন চুপ রয়
আনমনে খেলে যায়
জীবনের নামকরা নকল নবীশ।

মিথ্যার পশরায়
কী দারুণ ভরে গেছে জীবনের হাঁট
মিলছে না তাই আজ গণিতের পাঠ।
মিথ্যার বেসাতি করা
আজ যেনো মানুষের মহা মহা পুণ্য
দুই যোগ দুইয়ে তাই ফলাফল শূন্য।

মাঠখালি জীবনের- ঘাঁটখালি নদীর
নটরাজ খেলে যায় মহাজন বধির।
সরল আর সোজাদের সত্য বলায়
তাই আর কিছুতেই, ঘাস-জল খায় না
ইহাদের গতিপথ হালে পানি পায় না।
পড়ে পড়ে মার খায়
গরলের মারপ্যাঁচে সরলের দল
মিথ্যারা গিলে খায় সত্যের বল।
তবে তুই, ঠিক ঠিক-এও জেনে নিস
ভেতরে লুকানো তোর- মিথ্যার বিষ
একদিন করে দেবে তোর দেহ নীল
সেইদিন হয়ে যাবে হিসাবের মিল
ভাঙবে সেদিন তোর
মিথ্যায় সাজানো সব সংসার হাঁট
সেইদিন মিলে যাবে গণিতের পাঠ।
০৩/০৫/২০১৫।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।